বিস্তারিত

পত্রিকায় প্রকাশিত সংবাদ » বিস্তারিত
...
ফ্যাক্ট চেকার ও সাইবার হেল্প ডেস্ক খুলছে ডিজিটাল সিকিউরিটি এজেন্সি

প্রকাশিতঃ ৫ জুন, ২০২০
ভিউঃ ৩৭১

অনলাইনে বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় অসত্য, বিভ্রান্তিকর ও অপঘাত মূলক পোস্ট সনাক্তের উদ্যোগ নিচ্ছে সরকার। একইসঙ্গে এ ধরনের পরিস্থিতিতে যে কোনো স্থানে আক্রান্ত ব্যক্তিকে সহায়তায় একটি হেল্প সেন্টার স্থাপন করতে যাচ্ছে আইসিটি বিভাগ।

ডিজিটাল সিকিউরিটি এজেন্সির অধীনে এই হেল্প সেন্টার ও ফ্যাক্ট চেকার তৈরি করার উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

অনলাইনে অপবিজ্ঞান, কুসংস্কার ইত্যাদি বিষয়ে সচেতনতা তৈরি ও সহায়তায় আমরা একটি শর্টকোড চালু ও কল সেন্টার ডেভলপ করবো। সেখান থেকে ২৪ ঘণ্টা সাইবার নিরাপত্তা ও এ সংক্রান্ত বিষয়ে আইনি উপদেশ দেয়া হবে। পাশাপাশি ফ্যাক্ট চেকার প্লাটফর্মও আমরা তৈরি করছি। অল্পকিছু দিনের মধ্যেই আমরা এটা সোশ্যাল মিডিয়া ফেসবুক, টুইটার কর্তৃপক্ষের সাথে কথা বলবো। তাদের যেসব ফ্যাক্ট চেকিং বা ডিজিটাল সিস্টেম আছে সেগুলোও কাজে লাগাবো। এসবের মাধ্যমে কেউ যদি মিথ্যা বা অপপ্রচার করে ফ্যাক্ট চেকার সে বিষয়ে তাদেরকে সতর্ক করবে এবং আমরা তাদের সহায়তা করবো


হেল্প ডেস্ক