টু ফ্যাক্টর অথেনটিকেশন

টু ফ্যাক্টর অথেনটিকেশন

প্রকাশিতঃ ২৮ জুলাই, ২০২০

এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন কিভাবে আপনার গুরুত্বপূর্ণ অনলাইন একাউন্টে টু ফ্যাক্টর অথেনটিকেশন সেট করতে পারবেন। এটি করার ফলে অনলাইন ক্রিমিনালদের পক্ষে আপনার একাউন্টের এক্সেস পাওয়া অনেক কঠিন হবে, এমনকি কেউ যদি আপনার পাসওয়ার্ডও জেনে ফেলে তবুও।

টু ফ্যাক্টর অথেনটিকেশন কি?

টু ফ্যাক্টর অথেনটিকেশন যা 2FA নামেও পরিচিত এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি যখন কোন অনলাইন সার্ভিস যেমন ব্যাংকিং, ইমেইল কিংবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন তখন এটি যে নিশ্চিতভাবে আপনিই তা ডাবল চেকিং এর মাধ্যমে ভেরিফাই করা হয়। যখন আপনি টু ফ্যাক্টর অথেনটিকেশন সেট করবেন তখন আপনার কাছে একটি সেকেন্ড ফ্যাক্টর চাওয়া হবে যা কেবলমাত্র আপনি নিজে এক্সেস করতে পারবেন। অধিকাংশ ক্ষেত্রে এটি একটি কোড হয়ে থাকে যা আপনাকে টেক্সট মেসেজের আকারে প্রেরণ করা হয়।

কেন টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করবেন?

অনেক ক্ষেত্রে সাইবার ক্রিমিনালরা আপনার পাসওয়ার্ড চুরি করতে পারে যা দিয়ে তারা আপনার একাউন্টের অনলাইন পেতে পারে। কিন্তু আপনি যদি আপনার একাউন্টে 2FA সেট করেন তাহলে আপনার পাসওয়ার্ড ছাড়া আরও এক স্তরে চেকিং প্রয়োজন হয় যা একান্ত আপনি ছাড়া আর কারও জানা সম্ভব নয়। এতে করে পাসওয়ার্ড জানার পরও কোন ক্রিমিনাল আপনার একাউন্টের এক্সেস পেতে ব্যর্থ হবে। তবে সব ধরণের অনলাইন একাউন্টে 2FA সেট করা সম্ভব নয়। হাই ভেল্যু একাউন্ট বা গুরত্বপূর্ণ একাউন্টেই কেবল 2FA সেট করা হয়।

কিভাবে 2FA সেট করবেন?

কিছু অনলাইন সার্ভিসে অলরেডি 2FA সুইচ অন্য করা আছে। বিশেষ করে আপনার ক্রেডিট কার্ড ও অন্যান্য ক্যাশ কার্ডগুলোতে। যদি আপনার একাউন্টের 2FA সুইচ অফ করা থাকে সেক্ষেত্রে আপনাকে এসকল একাউন্টের 2FA সুইচ অন্য করে নিতে হবে। যেমন ইমেইল, সোশ্যাল মিডিয়া একাউন্ট কিংবা ক্লাউড স্টোরেজ ইত্যাদি। আপনার একাউন্টে 2FA সেট আপ অপশন এভেইলেবল থাকলে তা আপনার একাউন্টের সিকিউরিটি সেটিংস এ খুঁজে পাবেন।

2FA সুইচ অন্য করার পর উক্ত একাউন্টের এক্সেস পাওয়ার জন্য আপনার কাছ একটি সেকেন্ড ফ্যাক্টর চাওয়া হবে। সাধারণত টেক্সট মেসেজের মাধ্যমে এই সেকেন্ড ফ্যাক্টরটি আপনার সাথে শেয়ার করা হয়।     

2FA এভেইলেবল না থাকলে

সাধারণত গুরুত্বপূর্ণ অনলাইন একাউন্ট যেখানে আপনি আপনার ব্যক্তিগত তথ্য জমা রাখছেন বা মানি ট্রাকজিকশন করছেন প্রভৃতিতে 2FA এভেইলেবল থাকে। কিন্তু কোন কারণে আপনার সার্ভিসে 2FA না থাকলে আপনার একাউন্টের জন্য একটি ইউনিক ও শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন। 


ছবিঃ সংগৃহীত 


হেল্প ডেস্ক