অনলাইন ট্রাকিংও কি ও এটি ব্লক করার উপায়

অনলাইন ট্রাকিংও কি ও এটি ব্লক করার উপায়

প্রকাশিতঃ ১১ আগস্ট, ২০২১

আপনি কি কখনো ভেবে দেখেছেন আপনার রুচি ও আগ্রহের সাথে মিল রেখে কিভাবে অনলাইন অ্যাডগুলো আপনার সামনে হাজির হয়? কিংবা কখনো কি চিন্তা করেছেন কিভাবে এত এত ভিজিট এবং এত ডিভাইস পরিবর্তনের পরও ওয়েবসাইটগুলো আপনার পছন্দগুলো মনে রাখে? এসব প্রশ্নের এক কথায় জবাব হতে পারে ‘কুকিজ’ কিংবা আরও অন্যান্য যেসব অনলাইন ট্রাকিং মেথড যেমন ডিভাইস ফিঙ্গারপ্রিন্ট এবং ক্রস ডিভাইস ট্রাকিং রয়েছে সেগুলো।

আপনি যখন কোন সফটওয়্যার প্রোগ্রাম বা ওয়েব ব্রাউজার দিয়ে কোন ওয়েবসাইট ভিজিট করেন, এসব সফটওয়্যার বা ব্রাউজারে সেভ করা ইনরমেশনগুলোকেই কুকিজ বলা হয়। আপনার ওয়েব ব্রাউজিং এর গতিবিধি ঠিক করতে এবং আপনাকেই উদ্দেশ্য করে অ্যাড পাঠানোর ক্ষেত্রে এসব ইনফরমেশন ব্যবহার করা হয়।

অনলাইন ট্রাকিং ব্লক করবেন কিভাবে?

ব্রাউজারে ট্রাকার ব্লকিং প্লাগইন ব্যবহার করে আপনি আপনার কম্পিউটার থেকে ট্রাকিং কোম্পানির কাছে তথ্য যাওয়া বন্ধ করতে পারেন। অবশ্য এই প্লাগ ইন ব্যবহারের ফলে একই সাথে আপনার ব্রাউজারে অ্যাড আসাও বন্ধ হয়ে যাবে। ইন্টারনেটে আপনার গতিবিধি ট্রাক করার জন্য যেসব কুকিজ ও ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন ট্রাকিং কোম্পানিগুলো যোগাড় করে এই প্লাগ ইন সেই তথ্য সরবরাহের পথ বন্ধ করে দেয়।

ট্রাকার ব্লকিং খুঁজে পেতে সার্চ ইঞ্জিনে গিয়ে ‘Tracker blocker’ লিখে সার্চ দিন। প্রাপ্ত প্লাগ ইন গুলোর মধ্যে কোনটি আপনাকে বেশি স্যুট করে তা কম্পেয়ার করুন। যেমন, কিছু প্লাগ ইন আছে যেগুলো বাই ডিফল্ট ট্রাকিং ব্লক করে, আবার কিছু কিছু প্লাগ ইন আছে যাদেরকে ঠিক করে দিতে হয় আপনি কি ব্লক করবেন আর কি ব্লক করবেন না।

মনে রাখবেন, আপনি যদি ব্লকিং সফটওয়্যার ইনস্টল করে থাকেন তাহলে মিজারমেন্ট ও অ্যাডভার্টাইজমেন্ট রেভিনিউ এর জন্য যেসকল ওয়েবসাইট থার্ড পার্টি ট্রাকিং কোম্পানির উপর নির্ভর করে সেগুলো তাদের ওয়েবসাইট ভিজিটে আপনাকে বাধা দেবে। তবু আপনি একটি ভিন্ন ব্রাউজারে যেখানে ব্লকিং এনাবেল করা নেই, সেখান থেকে এসব সাইট ওপেন করতে পারবেন অথবা আপনি চাইলে সেসব সাইটের ব্লকিং ডিজাবেলও করে দিতে পারেন।


হেল্প ডেস্ক