অভিযোগ নির্দেশিকা

ডি এস এর ওয়েবসাইটের একটি গুরুত্বপূর্ণ অপশন অভিযোগ। এর মাধ্যমে একজন ইউজার সরাসরি ডি এস এ এর ওয়েবসাইট ব্যবহার করে তার সাইবার সিকিউরিটি সংক্রান্ত অভিযোগ দাখিল করতে পারবে। নিম্নে এ অভিযোগ প্রক্রিয়ার ধাপসমুহ পর্যায়ক্রমে তুলে ধরা হলোঃ

হোমপেজে ঢুকতেই উপরের মেন্যু বারে অভিযোগ অপশনটি দেখা যাবে। অভিযোগ বাটনটিতে ক্লিক করলে অভিযোগ করুন এবং অভিযোগ ট্রাক করুন এই অপশন দুটি আসবে। প্রথমবারের মত অভিযোগ করতে চাইলে অভিযোগ করুন বাটনে ক্লিক করুন। আপনি ইতোমধ্যে অভিযোগ করে থাকলে এবং আপনার অভিযোগের সর্বশেষ স্ট্যাটাস জানতে অভিযোগ ট্রাক করুন অপশনে ক্লিক করুন।

অভিযোগ করুন অপশনে ক্লিক করার পর নিচের পেজটি আসবে যেখানে পুনরায় ২ টি অপশন পাওয়া যাবে। আপনাকে প্রযুক্তিগত সহায়তা এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহায়তা এই দুটি অপশনের মধ্যে থেকে একটি বেছে নিতে হবে। প্রামানাদি সহ অভিযোগ দাখিল করার জন্য প্রযুক্তিগত সহায়তা বাটনে ক্লিক করে সামনে অগ্রসর হন। সরাসরি আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তার জন্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহায়তা - এই অপশনে ক্লিক করুন।

প্রযুক্তিগত সহায়তা অপশনে ক্লিক করার পর শর্তাবলী সংবলিত একটি নতুন পেজ আসে। আপনার অভিযোগ সঠিক হলে এবং উপযুক্ত প্রমাণাদি থাকলে অভিযোগ প্রক্রিয়ার পরবর্তি ধাপে অগ্রসর হন। এজন্য আপনি শর্তাবলি’র সঙ্গে একমত তা বুঝানোর জন্য শর্তাবলির নিচে থাকা টিক বক্সে চেক করে পরবর্তি ধাপে চলে যান।

শর্তাবলীর সাথে একমত হয়ে সামনে আগালে একই পেজের নিচে একটা ফর্ম আসে। আপনার অভিযোগ গ্রহণ প্রক্রিয়া শুরু হল।

অভিযোগের ধরণ, নাম ঠিকানা, মোবাইল নাম্বার দিয়ে জমা দিন বাটনে ক্লিক করলে আপনার মোবাইলে একটা ওটিপি নাম্বার পৌঁছে যাবে। প্রাপ্ত ওটিপি নিচের পেজে ইনপুট দিয়ে যাচাই বাটনে ক্লিক করে অগ্রসর হন।

যাচাই শেষে মুল ফর্ম অর্থাৎ প্রযুক্তি সহায়তার মুল আবেদনপত্র আসবে। এই ফর্মের ৩ টি অংশ আছে - সাধারণ তথ্য, সন্দেহভাজন ব্যক্তির বিবরণ এবং অন্যান্য তথ্য।

সাধারণ তথ্যের ফর্মে অভিযোগের বিভাগ ও অভিযোগের ধরণ এ দুই অংশের জন্য তালিকাভুক্ত বিষয় থেকে আপনার অভিযোগের ধরণ নির্ধারণ করুন। ঘটনার লোকেশন, সময়, লিংক এবং ছবি-ভিডিও অপশন এবং ঘটনা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিন। সাধারণ তথ্য পূরণ হলে সেইভ এন্ড নেক্সট টু প্রসিড বাটনে ক্লিক করে আবেদনপত্রের পরবর্তি অংশ অর্থাৎ সন্দেহভাজন ব্যক্তির বিবরণ অংশে চলে যান।

এই অংশে সন্দেহভাজন ব্যক্তির নাম ও পরিচয় লিখুন। সন্দেহভাজন ব্যক্তির পরিচয় হিসেবে তাঁর সোশ্যাল একাউন্টের বৈধ প্রোফাইল ব্যবহার করুন। এরপর সেইভ এন্ড নেক্সট টু প্রসিড দিয়ে পরবর্তি পেজে যান।

আবেদনপত্রের এ অংশের নাম অন্যান্য তথ্য। এখানে ক্ষতিগ্রস্থ ব্যক্তির সাথে ভুক্তভোগীর সম্পর্ক , ভুক্তভোগীর পরিচয় পত্র, ইমেইল এসব তথ্য প্রদান করুন।

আপনার দেয়া তথ্য ডিএসএ এর নিকট সুরক্ষিত থাকবে, সুতরাং পরিচয় সংক্রান্ত সঠিক তথ্য দিন। এরপর সেইভ এন্ড নেক্সট টু প্রসিড বাটনে ক্লিক করুন। নিচের ছবিটির মত আপনার অভিযোগের আবেদনপত্রের একটি প্রিভিউ দেখতে পাবেন।

আপনার আবেদনপত্রের ঝামেলাহীন রিপোর্ট পাওয়ার জন্য এটাচমেন্ট এড করার সময় ওয়েবসাইটের নির্ধারিত ফাইল সাইজ মেনে ফাইল আপলোড করুন। উল্লেখ্য, আবেদনপত্র পূরণের পর আপনি চাইলে আবেদনপত্র পুনরায় এডিট করতে করতে পারবেন।

সবশেষে সাবমিট বাটনে ক্লিক করলে আপনার অভিযোগ গৃহীত হয়েছে এমন একটি নিশ্চিতকরণ মেসেজ দেখা যাবে এবং সেই আপনার আপনার অভিযোগের জন্য একটি নির্দিষ্ট নাম্বার আপনাকে প্রদান করা হবে। এর সাথে আপনার অভিযোগ প্রক্রিয়া সম্পন্ন হল।

এখন থেকে আপনি আপনার অভিযোগ ট্রাক করতে পারবেন। এজন্য হোমপেজের অভিযোগ বাটনে গিয়ে অভিযোগ ট্রাক করুন বাটনে ক্লিক করুন এবং আপনার অভিযোগ নাম্বার প্রবেশ করে অভিযোগের সর্বশেষ স্ট্যটাস দেখুন।

হেল্প ডেস্ক